সকলকে জানায় ডেইলি নিউজ টুয়েন্টি ফোর এর পক্ষ থেকে স্বাগতম। আশাকরি আপনারা সকলেই ভালো আছেন।

হ্যালো বন্ধুরা আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি নতুন একটি টপিক নিয়ে। আজকে আপনাদের জানাবো লেবুর রস খাওয়ার উপকারিতা সম্পর্কে। কেন আমাদের সকলের লেবুর রস খেতে হবে।

ছোট বড় সকলেই লেবু খেয়ে থাকে। কেও কেও আবার সকালের চায়ের বিপরীতে লেবুর রস খেয়ে থাকে। সবুজ রঙের ছোট এই ফলটির রয়েছে নানা ধরনের উপকারিতা। দেখতে হতে পারে ছোট কিন্তু এর উপকারিতা হলো ব্যাপক।

কথায় আছে ছোট মরিচের ঝাল বেশি। লেবুর ক্ষেত্রেও ঠিক তেমনি। দেখতে ছোট হতে পারে কিন্তু ভিটামিনে ভরপুর রয়েছে। তাই আজ জানবো লেবুর রসের উপকারিতা সম্পর্কে। লেবুর রস আমাদের কি কি উপকার করে। কেন আমরা সবাই লেবুর রস খাওয়ার অভ্যাস গড়ে তুলবো।

লেবুর রসের উপকারিতা সমূহঃ

লেবু হলো ভিটামিন-সি যুক্ত ফল। যে কারনে লেবুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। লেবুর রস খেলে তা শরীরের কোষ গুলোকে মজবুত ও সুরক্ষিত রাখে। নানা ধরনের রোগের এন্টিবডি হিসেবেও লেবু কাজ করে। তাহলে চলুন বিস্তারিত ভাবে জেনে নেয় লেবুর রসের উপকারিতা সম্পর্কে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

লেবুর রসের বিশেষ গুন হলো, নিয়মিত লেবুর রস খাওয়ার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আমাদের শরীর যখন দূর্বল থাকে, তখন খুব সহজেই নানা ধরনের রোগ বাসা বাধে।

লেবুতে রয়েছে আ্যন্টি অক্সিডেন্ট। যেটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। নিয়মিত লেবুর রস খাওয়ার ফলে শরীরে অ্যান্টি অক্সিডেন্ট অনেক বৃদ্ধি পায়। তাই রোগ জীবানু চাইলেও সহজে আক্রমণ করতে পারে না। তাই আমাদের প্রতিদিন লেবুর রস খাওয়ার অভ্যাস গড়ে তোলা উচিত।

ভুরি, চর্বি ও ওজন কমাতে সাহায্য করে

যারা নিজের ওজন নিয়ে চিন্তাই আছেন, ভুরি বেড়ে যাচ্ছে এই ভাবনায় পড়ে গেছেন ও শরীরের অতিরিক্ত চর্বির পরিমান কমাতে চান, তাদের জন্য সহজ সমাধান হলো লেবুর রস খাওয়া।

নিয়মিত লেবুর রস খেলে এই সমস্যা গুলো থেকে সমাধান পাবেন। তাই আপনাদের নিয়ম করে লেবুর রস খেতে হবে।

যেমন সকালে ঘুম থেকে ওঠে ১ গ্লাস কুসুম গরম পানির সাথে লেবুর রস খেয়ে নিলেন। এর ফলে আপনার ক্ষুদাভাব ও চলে যাবে ও খুব সুন্দর ভাবে ডায়েট করতে পারবেন।

তাই এই উপকারিতা গুলো পাওয়ার জন্য হলেও আপনারা লেবুর রস খাবেন।

ভিটামিন-সি এর অভাব পূরন করে

কারো শরীরে যদি ভিটামিন-সি এর অভাব থাকে, তাহলে সে সকালে ও রাতে লেবুর রস খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারে।

কারণ আমরা এতক্ষনে জেনেই গেছি লেবু হল ভিটামিন-সি এর রাজা। ভিটামিন-সি এর অভাবে নানা ধরনের রোগ হয়ে থাকে। তাই যাদের ভিটামিন-সি এর অভাব থাকবে তাদের লেবু খাওয়া পরামর্শ দিতে হবে। কারণ লেবু ভিটামিন সি এর ঘাটতি পূরন করতে সক্ষম।

ভিটামিন-সি এর অভাবে দাতের মারি থেকে রক্ত পড়ে ও মারিতে ঘা তৈরি হয়। তাই এই সমস্যায় পড়তে না চাইলে লেবু খেতে হবে।

ক্লান্তি ভাব দূর করে

গরমের সময় আমরা খুব তারাতারি ক্লান্ত হয়ে যায়। অথবা খেলাধুলা করার ফলেও আমরা নিজেকে ক্লান্ত বোধ করি। আর এই ক্লান্তি বোধ দূর হতে অনেক সময় লেগে যায়৷ কিন্তু আপনি যদি সেই সময়ে লেবুর রসের শরবত খেয়ে থাকেন তাহলে আপনার ক্লান্ত বোধ খুব সহজেই দূর হয়ে যাবে।

শরীরের ক্লান্তি ও পানির অভাব পূরন করতে লেবুর রস খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

রমজান মাসে তাই সকলেই শরবতে লেবুর রস ব্যবহার করে থাকে।

ত্বকের যন্তে লেবুর রস

লেবুর রস ত্বকের যন্তে খুবই উপযোগী একটি ফল। লেবুর রস বয়সের ছাপ কমাতে সাহায্য করে। অর্থাৎ ত্বকের চামরা কুচকে যাওয়া কমিয়ে থাকে। যারা স্কিনের উজ্জ্বলতা ধরে রাখতে চান, তারা নিয়মিত লেবুর রস খেতে পারেন। তাছাড়াও যাদের ঠোঁটের রঙ কালো বর্নের তারা নিয়মিত লেবুর রস খাওয়ার মাধ্যমে ঠোঁটের রঙ গোলাপি করতে পারেন।

হজম শক্তি বাড়িতে তোলে

লেবুতে রয়েছে সাইট্রিক এসিড। আপনি যদি হজম শক্তি বাড়াতে চান, কোষ্টকানিষ্ট সমস্যায় ভুগছেন। তাহলে প্রকৃতিক উপায়ে সমাধান পাওয়ার জন্য লেবুর রস কে নির্বাচন করতে পারেন।

আপনি সকলে উঠে যদি প্রতিদিন একটি লেবুর রস পানিতে মিশিয়ে খেতে পারেন, তাহলে আপনার কোষ্টকানিষ্ট সমস্যা আর থাকবে না। বিশেষজ্ঞদের মতে লেবুর রস পেট পরিস্কার করার অন্যতম একটি পদ্ধতি।

কিডনিতে পাথর সমস্যা দূর করে

কিডনিতে পাথর, এই বিষয়টি এখন অহরহ শোনা যায়। কিডনিতে পাথর হওয়ার অন্যতম কারন হলো শরীরে পানির স্বল্পতা থাকা। আমরা জানি লেবু শরীরের পানির ঘাটতি পূরন করে। তাই শরীরে যেন পানির স্বল্পতা না হয় সে বিষয় এ খেয়াল রাখতে হবে।

কোনো সমস্যায় জানিয়ে আসে না। হঠাৎ করেই সমস্যার আগমন ঘটে। আর সেই সমস্যা সমাধানেও অনেক হয়রানির শিকার হতে হয়। তাই প্রয়োজন সর্তকতার। কিডনিতে পাথর এই সমস্যায় যেন কেও না পড়ে, তাই নিয়মিত লেবুর রস খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

মুখ পরিষ্কার রাখতে সাহায্য করে

লেবুতে যে সাইট্রিক এসিড রয়েছে, তা মুখের ব্যাকটেরিয়া মারতে সাহায্য করে। তাই আপনার মুখে যদি দূর্গন্ধ হয়ে থাকে, চিন্তার কিছু নেয়, নিয়মিত লেবুর রস খাওয়ার মাধ্যমে এই সমস্যা থেকে সমাধান পেয়ে যাবেন।

এই সকল উপকারিতা ছাড়াও আরো অনেক ধরনের উপকারে লেবুর রস ব্যবহার হয়ে থাকে।

লেবুর রস কেন খাবেন

লেবু হলো একটি এন্টিবায়েটিক ওষধ এর মত। এটি শরীরের নানা ধরনের সমস্যা সমাধান করে থাকে।

উপরেই আমরা জানতে পারলাম লেবুর রসের উপকারিতা সম্পর্কে। আশাকরি এত সকল উপকারিতা জানার পরে অবশ্যই আপনারা বুঝতে পেরেছেন লেবুর রস কেন খাবেন।

তাছাড়াও লেবু রসের শরবত খেতে সকলেই ভালো বাসে। তাই শরীরের উপকারের জন্য লেবুর রস খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে । আশাকরি লেবুর রস কেন খাবেন আপনারা এই বিষয় এ জানতে পেরেছেন।

আমাদের শেষ কথা

যে কোনো ফল আমাদের জন্যই উপকারী৷ সকল ফলেই কোনো না ভিটামিন এ ভরপুর। তাই শরীরের ঘাটতি পুরনের জন্য লেবু ফলকে নির্বাচন করতে পারেন। এটির বাজার মূল্যও খুব কম। বাড়ির পাশে বা ছাদে এই গাছ খুব সহজেই বড় হয়ে থাকে। তাই হাতের কাছেই পাবেন এই ফলের সরবরাহ।

আজ এ পর্যন্তই। আশাকরি আমাদের এই আরটিকেলটি আপনাদের ভালো লেগেছে।

যদি আরটিকেলটি ভালো লেগে থাকে। আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে ভুলবেন না। আরো এমন নতুন নতুন আরটিকেল পড়তে চাইলে আমাদের সাথেই থাকুন।

লেখকঃ নিজস্ব প্রতিনিধি